বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১০ অপরাহ্ন

শ্রীনগর বড় খালে চলছে অবৈধ ড্রেজার প্রশাসন নীরব 

মোঃ আলিফ হোসেন / ৫৬ বার
আপডেট সময়: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩, ১:০৩ অপরাহ্ন

মোঃ আলিফ হোসেন:
মুন্সীগঞ্জের শ্রীনগরের বড় খালে চলছে অবৈধ ড্রেজার দিয়ে বালু ভরাটের রমরমা বাণিজ্য প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।
নিয়মনীতির তোয়াক্কা না করে এক শ্রেণীর অসাধু ভুমিদস্যু সেন্ডিকেট সদস্যরা অবৈধ ড্রেজার দিয়ে বালু ভরাটের মাধ্যমে গিলে খাচ্ছে আড়িয়াল বিলসহ উপজেলার কৃষিজমি। ড্রেজার দিয়ে কৃষি ও সরকারী খাসজমিসহ খাল,জলাশয়,পুকুর ভরাটের ফলে আড়িয়াল বিলের পানি আসতে না পারায় বিলের মৎস্য ও শস্য ভান্ডার পুরোপুরি হুমকিতে পড়েছে এবং ছোট বড় খাল,জলাশয় ও পুকুর ভরাটে জলাবদ্ধতার সৃষ্ট হয়ে বিপাকে পড়েছেন হাজার হাজার কৃষকসহ সাধারণ মানুষ। কৃষি জমি ভরাট করে ভূমিদুস্যুরা গড়ে তুলেছে অবৈধ হাউজিং প্রকল্প। এর ফলে দেশের কৃষি উৎপাদনের বিরাট একটি অংশ দেশের কৃষি খাদ্য উৎপাদন ব্যহত হচ্ছে।
সরজমিনে গিয়ে দেখা যায়, শ্রীনগর উপজেলার বড় খালে প্রায় ৫টি অবৈধ ড্রেজার চলছে। উপজেলা ব্রিজের সামনে ও গোয়ালবাড়ি ব্রিজের সামনে আরধীপাড়ার টিটু নামে এক ব্যক্তির চলছে ২ টি, ষোলঘর উচ্চ বিদ্যালয়ের পিছনে সোহেল ও শামীম এদের নামে ১টি, গোয়াল বাড়ি ব্রিজের সামনের অংশে চলছে  দয়হাটার আতা ও রুবেল এর নামে ১টি ও উপজেলার খালপাড় কবর স্থানের সামনে দয়াহাটা নজরুল এর নামে ১টি অবৈধ ড্রেজার চলছে। শ্রীনগর বড় খালে সব মিলে মোট ৫টি অবৈধ ড্রেজারের রমরমা বাণিজ্য চলছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানায়, এভাবে যদি আবাদি জমি অকৃষি খাতে চলে যেতে থাকে এবং কৃষি জমি অনাবাদি হয়, তবে বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক বাস্তবতাকে স্পষ্ট করে-যা আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের কোনো বিকল্প থাকতে পারে না।
রাতে ড্রেজার মেশিনের শব্দে ঘুমাতে অনেক কষ্ট হয়। তাদের কিছু বলতে গেলে তারা গালিগালাজ করে ও মারতে আসে তাই ভয়ে কিছু বলতে পারি না।
এ বিষয়ে মুন্সিগঞ্জ জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আবু জাফর রিপন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
0Shares


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com