বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:২৭ অপরাহ্ন
শিরোনাম
মুন্সীগঞ্জে আমরা ৯৪ ব্যাচ : দুই জনপ্রতিনিধিকে সংবর্ধনা প্রদান মুন্সীগঞ্জে গুণীজন সম্মাননা ও কবিতা পাঠ আয়োজন মুন্সীগঞ্জের মাওয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় ১জন নিহত, ২জন আহত মুন্সীগঞ্জ‌ে টঙ্গীবাড়িতে ১২ইউনিয়নের নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ মুন্সীগঞ্জে ১০৮ জন ইউপি সদস্যদের শপথ গ্রহণ   মুক্তারপুর নৌ পুলিশের অভিযানে ৫৬০ কেজি জাটকা উদ্ধার মুন্সীগঞ্জে কাভার্ড ভ্যানকে বাসের ধাক্কা নিহত এক – আহত দশ মুন্সীগঞ্জের শ্রীনগরে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত, ৯ জন আহত কোলাপাড়া ইউনিয়ন ছাত্রলীগ রায়হান এর জন্মদিন পালিত  মুন্সীগঞ্জ থিয়েটারের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
নোটিশ

মুন্সীগঞ্জ সংবাদ - প্রকাশক ও সম্পাদক - মোহাম্মদ আলী রুবেল    +৯৭১৫৫৭৭৪৯৬৬৮ - সত্যের পথে নির্ভীক মোরা - আমরা সদাসর্বদা সত্য প্রচার করি

 

আরেক জাদুঘরকে মসজিদে রূপান্তরের নির্দেশ এরদোয়ানের

মুন্সীগঞ্জ সংবাদ ডেক্স / ২২৩ বার
আপডেট সময় : শনিবার, ২২ আগস্ট, ২০২০

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের কারিয়ে মিউজিয়াম। ছবি : সংগৃহীত

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অর্থোডক্স খ্রিস্টানদের একটি চার্চ, যা একসময় মসজিদ ছিল, কিন্তু বর্তমানে জাদুঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে। সেটিকে আবার মসজিদে পরিণত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, আজ শুক্রবার এ নির্দেশনা দেন এরদোয়ান।

ইউনেস্কো ঘোষিত বিশ্বঐতিহ্য হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঠিক এক মাস পর ‘কারিয়ে মিউজিয়াম’ নামে পরিচিত চার্চটি মসজিদে রূপান্তর করার সিদ্ধান্ত এলো।

প্রায় এক হাজার বছর পুরোনো এই জাদুঘর ইউরোপ-ঘেঁষা ইস্তাম্বুলের ‘গোল্ডেন হর্ন’ এলাকার প্রাচীন নিদর্শন।

ইস্তাম্বুলে খোরা এলাকায় এটি বাইজেন্টাইনরা চার্চ হিসেবে প্রতিষ্ঠা করেছিল। চতুর্দশ শতকের অসাধারণ সব দেয়াল চিত্র দিয়ে ভবনটির ভেতরের দেয়াল সুসজ্জিত।

পরে অটোমানরা ১৪৫৩ সালে কনস্টানটিনোপোল তথা বর্তমান ইস্তাম্বুল দখল করে নিলে গির্জাটি মসজিদে পরিণত করা হয়, নাম হয় কারিয়ে মসজিদ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কামাল আতাতুর্কের নেতৃত্বে তুরস্ক ধর্ম নিরপেক্ষতার পথ ধরে হাঁটলে কারিয়ে মসজিদটিকে জাদুঘরে পরিণত করা হয়।

আমেরিকার একদল শিল্প ইতিহাসবিদদের সহায়তায় ভবনটির চার্চ আমলের মোজাইক কারুকাজগুলো উদ্ধার করা হয়। সংস্কারকাজ শেষে ১৯৫৮ সালে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

এর আগে গত মাসে আদালতের রায়ে ইস্তাম্বুল শহরের খ্যাতনামা হায়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তর করা হয়।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com