মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম
মুন্সীগঞ্জে’র শ্রীনগরে ঠিকাদারের খামখেয়ালীর কারণে রাস্তার কাজ শেষ হয়নি  মুন্সীগঞ্জের গজারিয়ায় প্রধান শিক্ষকের পদোন্নতির  আশায় কাটলো ২৭ বছর মুন্সীগঞ্জে ভোলা পূজা উদযাপন পরিষদের সভাপতিকে গ্রেফতারের প্রতিবাদে মানববন্ধন আবুল খায়ের স্টিলের উদ্যোগে টঙ্গীবাড়ী’তে গৃহনির্মাণ কর্মশালা টঙ্গীবাড়ীতে মতবিনিময় সভা অনুষ্টিত সিরাজদিখানে’র ইছাপুরা ইউনিয়ন পরিষদে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত  মুন্সীগঞ্জের সিরাজদিখানে রাস্তার উপর টানা অবৈধ ড্রেজারের পাইপ অপসারণ ধলেশ্বরী নদী’র তীর থেকে যুবকের মরদেহ উদ্ধার নৌ পুলিশের শ্রীনগরে বিধবা এক নারীর সাথে ইউনিয়ন বিএনপি নেতার অশ্লীল ফোনালাপ ফাঁস শ্রীনগরে ভোক্তা অধিকারের অভিযানে চারটি প্রতিষ্ঠানকে অর্থদন্ড 
নোটিশ

মুন্সীগঞ্জ সংবাদ - প্রকাশক ও সম্পাদক - মোহাম্মদ আলী রুবেল    +৯৭১৫৫৭৭৪৯৬৬৮ - সত্যের পথে নির্ভীক মোরা - আমরা সদাসর্বদা সত্য প্রচার করি

 

আরেক জাদুঘরকে মসজিদে রূপান্তরের নির্দেশ এরদোয়ানের

মুন্সীগঞ্জ সংবাদ ডেক্স / ১৯৭ বার
আপডেট সময় : শনিবার, ২২ আগস্ট, ২০২০

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের কারিয়ে মিউজিয়াম। ছবি : সংগৃহীত

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অর্থোডক্স খ্রিস্টানদের একটি চার্চ, যা একসময় মসজিদ ছিল, কিন্তু বর্তমানে জাদুঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে। সেটিকে আবার মসজিদে পরিণত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, আজ শুক্রবার এ নির্দেশনা দেন এরদোয়ান।

ইউনেস্কো ঘোষিত বিশ্বঐতিহ্য হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঠিক এক মাস পর ‘কারিয়ে মিউজিয়াম’ নামে পরিচিত চার্চটি মসজিদে রূপান্তর করার সিদ্ধান্ত এলো।

প্রায় এক হাজার বছর পুরোনো এই জাদুঘর ইউরোপ-ঘেঁষা ইস্তাম্বুলের ‘গোল্ডেন হর্ন’ এলাকার প্রাচীন নিদর্শন।

ইস্তাম্বুলে খোরা এলাকায় এটি বাইজেন্টাইনরা চার্চ হিসেবে প্রতিষ্ঠা করেছিল। চতুর্দশ শতকের অসাধারণ সব দেয়াল চিত্র দিয়ে ভবনটির ভেতরের দেয়াল সুসজ্জিত।

পরে অটোমানরা ১৪৫৩ সালে কনস্টানটিনোপোল তথা বর্তমান ইস্তাম্বুল দখল করে নিলে গির্জাটি মসজিদে পরিণত করা হয়, নাম হয় কারিয়ে মসজিদ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কামাল আতাতুর্কের নেতৃত্বে তুরস্ক ধর্ম নিরপেক্ষতার পথ ধরে হাঁটলে কারিয়ে মসজিদটিকে জাদুঘরে পরিণত করা হয়।

আমেরিকার একদল শিল্প ইতিহাসবিদদের সহায়তায় ভবনটির চার্চ আমলের মোজাইক কারুকাজগুলো উদ্ধার করা হয়। সংস্কারকাজ শেষে ১৯৫৮ সালে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

এর আগে গত মাসে আদালতের রায়ে ইস্তাম্বুল শহরের খ্যাতনামা হায়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তর করা হয়।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com